বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০২:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গোয়াইনঘাটে ইউআরসির ৩লক্ষ ৯৪হাজার টাকা আত্মসাৎ’র পায়তারা..! সমালোচনার ঝড় অস্তিত্ব সংকটে গোয়াইনঘাট ছাত্রলীগ! অনুপ্রবেশকারী ও বিবাহিতদের দখলে ৩ নং পূর্ব জাফলং ছাত্রলীগ : ত্যাগী কর্মীরা পদ বঞ্চিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ করলেন জাফলংয়ের সুমন ডৌবাড়ী ইউনিয়ন প্রবাসী কল্যাণ ট্রাস্টের কমিটি গঠন”সভাপতি এনামুল’সম্পাদক আরিফ গোয়াইনঘাট ভূয়া সাংবাদিক তানজিল র প্রতারনা অনিশ্চিত দিন যাপন #মেহেরুন নেছা সুমি ডৌবাড়ী প্রাথমিক বিদ্যালয় সীমানা প্রাচীর নিয়ে দ্বন্ধের নিষ্পত্তি নিজ প্রতিষ্ঠানের সামনে সমাহিত মুফতি আব্দুর রহমান ক্বাসীমির লাশ”শোকে কাতর গোয়াইনঘাট মুফতি আব্দুর রহমান ক্বাসীমির ইন্তেকাল, বিভিন্ন মহলে শোক পাথররাজ্য পরিদর্শনে মন্ত্রী পরিষদ সচিব মো: কামাল হোসেন পানি পানের উপকারিতা” ডা.লোকমান হেকিম। লেঙ্গুড়া ইউপি নির্বাচনে নতুন চমক যুবনেতা আব্দুল মন্নান দুজনই সব বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটি গঠন এইচএসসি না অটো পাশ- সুমাইয়া আক্তার চলে যাওয়া মেহেরুন নেছা সুমি দয়ামীর ইউনিয়ন নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী সাঈদ আহমদ বর্ষাতে তোমাকে দেখি #মেহেরুন নেছা সুম পদ্ম দিঘি -মেহেরুন নেছা সুমি গোয়াইনঘাটে যুবকের উপর দুর্বৃত্তের হামলা” থানায় অভিযোগ দায়ের গোয়াইনঘাট প্রবাসী টাস্ট র কমিটি গঠন”সভাপতি বিলাল সম্পাদক লুৎফুর স্হানীয় সরকার নির্বাচন দলীয় প্রতিকে হবে- সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম Ntv ইউরোপের গোয়াইনঘাট প্রতিনিধি র নিয়োগ পেলেন কে,এ,রাহাত সকাল….. মেহেরুন নেছা সুমি গোয়াইনঘাটে একাধিক মামলার পলাতক আসামী জহির পুলিশের হাতে আটক জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির সাথে ইমা-লেগুনা মালিক সমিতির মতবিনিময় সভা গোয়াইনঘাট অবসর প্রাপ্ত শিক্ষক নাসির উদ্দিনের মৃত্যু”বিভিন্ন মহলের শোক ডায়াবেটিস থেকে দাঁতের রোগ ফলমূল চাষ করে স্বাবলম্বী শারীরিক প্রতিবন্ধী গোয়াইনঘাট র দিদারুল আলম
শপিং মল খোলা নিয়ে মতানৈক্যে সিলেটের ব্যবসায়ীরা, বেশিরভাগই বন্ধের পক্ষে

শপিং মল খোলা নিয়ে মতানৈক্যে সিলেটের ব্যবসায়ীরা, বেশিরভাগই বন্ধের পক্ষে

ঈদের আগে শপিংমল, মার্কেট ও দোকানপাট খোলা রাখা নিয়ে সিলেটের ব্যবসায়ীদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। নেতৃবৃন্দের অনেকেই ঈদ পর্যন্ত শপিংমল বন্ধ রাখার পক্ষে। তবে কেউ কেউ ১০ মে থেকে দোকানপাট খুলতে চান।

ভিন্ন মত থাকায় এখন পর্যন্ত শপিংমল খোলা নিয়ে কোনো সিদ্ধান্ত পৌছতে পারেননি ব্যবসায়ীরা। এনিয়ে শুক্রবার বিকেলে সিলেটের বিভিন্ন মার্কেট ব্যবসায়ী সমিতি, দোকান মালিক সমিতি ও ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের নেতৃবৃন্দের নিয়ে সভা আহ্বান করেছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ। এই সভায়ই শপিং মল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে নগরীর নয়াসড়ক এলাকার ফ্যাশন হাউস, শপিংমলসহ দোকানপাট না খোলার সিদ্ধান্ত নিয়েছে নয়াসড়ক ব্যবসায়ী সমিতি। বৃহস্পতিবার দুপুরে বৈঠক করে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি মাহিউদ্দিন আহমদ সেলিম।

এরআগে বুধবার সকালে সিলেটের ব্যবসায়ী নেতাদের সাথে এনিয়ে বৈঠকে বসেন সিলেটের জেলা প্রশাসক কাজী এম. এমদাদুল ইসলাম। বৈঠকে ব্যবসায়ীদের মধ্যে মতানৈক্য দেখা দেওয়ায় কোনো সিদ্ধান্ত হয়নি। তবে ১০ মে থেকে সিলেটের বিউটি পার্লার ও সেলুন না খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হওয়া এগুলো বন্ধের সিদ্ধান্তে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

জেলা প্রশাসকের কার্যালয়ের বৈঠকের বিষয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আব্দুর রহমান রিপন বলেন, ওই বৈঠকে ২৫ শতাংশ না ব্যবসায়ী শপিংমল ও দোকানপাট না খোলার পক্ষে মত দিয়েছেন। ফলে এনিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছা যায়নি।

তিনি বলেন, সাধারণ ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে আমরা বাংলাদেশ দোকান মালিক সমিতির পক্ষ থেকে সম্প্রতি ৫/৬ ঘণ্টা দোকান খুলে দেওয়ার ব্যবস্থা করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দেই। এই চিঠির প্রেক্ষিতে সরকার ১০ মে থেকে শপিংমল ও দোকানপাট খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এখন ব্যবসায়ীরাই সিদ্ধান্ত নেবেন তারা নিজেদের প্রতিষ্ঠান ও মার্কেট খোলা রাখবেন কী না।

তবে সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ সমিতির সভাপতি মখন মিয়া বলেন, বেশিরভাগ ব্যবসায়ী দোকান না খেলার পক্ষে। দেশের এরকম পরিস্থিতিতে দোকানপাট খোলা হলে ঝুঁকি আরও বাড়বে।

নগরীর আল হামরা শপিং সিটি ব্যবসায়ীর সভাপতি শামসুল আলম বলেন, আমাদের মার্কেটের বেশিরভাগ ব্যবসায়ী মার্কেট খোলার বিপক্ষে। এখানে ৩২০টি দোকান আছে। বিভিন্ন জেলার মালিক-কর্মচারী রয়েছেন। তারা এখন সিলেটে আসবেন কিভাবে। কিংবা আসলে রোগবালাই নিয়ে আসছেন কী না তা বুঝবো কিভাবে? ফলে আমি ব্যক্তিগতভাবেও বন্ধ রাখার পক্ষে।

দোকান পাট বন্ধ রাখার পক্ষে মত দিয়েছেন সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক আব্দুর রহমান জামিলও।

 

সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সহ-সভাপতি শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, এখন বাইরে থেকে লোকজনও সিলেটে আসতে পারবে না। ফলে তেমন ক্রেতা পাওয়া যাবে না। দোকানপাট খোলে কেবল স্বাস্থ্যঝুঁকিই বাড়ানো হবে। একারণে এখন মার্কেট বন্ধ রাখাই ভালো।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, বেশিরভাগ ব্যবসায়ী মতামত মার্কেট যেনো বন্ধ থাকে। কারণ রোগির সংখ্যা দিন বাড়ছে। এ অবস্থায় মার্কেট খোলা ঠিক হবে না। তবে বিচ্ছিন্নভাবে কোনো সিদ্ধান্ত না নিয়ে আমরা চাচ্ছি সবার সাথে বসে সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিতে। তাই কাল (শুক্রবার) সবার সাথে বসবো।

প্রসঙ্গত, ঈদকে সামনে রেখে ১০ মে থেকে দোকান-পাট ও শপিং মল খোলার অনুমতি দিয়েছে সরকার। বেশ কয়েকটি শর্ত মেনে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারা দেশের শপিং মলগুলো খোলা রাখা যাবে।

গত ৪ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটি বর্ধিতকরণ আদেশে এ অনুমতির কথা বলা হয়েছে।





© All rights reserved © 2019 Gowainghatprotidin
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ