শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গোয়াইনঘাটে ইউআরসির ৩লক্ষ ৯৪হাজার টাকা আত্মসাৎ’র পায়তারা..! সমালোচনার ঝড় অস্তিত্ব সংকটে গোয়াইনঘাট ছাত্রলীগ! অনুপ্রবেশকারী ও বিবাহিতদের দখলে ৩ নং পূর্ব জাফলং ছাত্রলীগ : ত্যাগী কর্মীরা পদ বঞ্চিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ করলেন জাফলংয়ের সুমন ডৌবাড়ী ইউনিয়ন প্রবাসী কল্যাণ ট্রাস্টের কমিটি গঠন”সভাপতি এনামুল’সম্পাদক আরিফ গোয়াইনঘাট ভূয়া সাংবাদিক তানজিল র প্রতারনা অনিশ্চিত দিন যাপন #মেহেরুন নেছা সুমি ডৌবাড়ী প্রাথমিক বিদ্যালয় সীমানা প্রাচীর নিয়ে দ্বন্ধের নিষ্পত্তি নিজ প্রতিষ্ঠানের সামনে সমাহিত মুফতি আব্দুর রহমান ক্বাসীমির লাশ”শোকে কাতর গোয়াইনঘাট মুফতি আব্দুর রহমান ক্বাসীমির ইন্তেকাল, বিভিন্ন মহলে শোক পাথররাজ্য পরিদর্শনে মন্ত্রী পরিষদ সচিব মো: কামাল হোসেন পানি পানের উপকারিতা” ডা.লোকমান হেকিম। লেঙ্গুড়া ইউপি নির্বাচনে নতুন চমক যুবনেতা আব্দুল মন্নান দুজনই সব বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটি গঠন এইচএসসি না অটো পাশ- সুমাইয়া আক্তার চলে যাওয়া মেহেরুন নেছা সুমি দয়ামীর ইউনিয়ন নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী সাঈদ আহমদ বর্ষাতে তোমাকে দেখি #মেহেরুন নেছা সুম পদ্ম দিঘি -মেহেরুন নেছা সুমি গোয়াইনঘাটে যুবকের উপর দুর্বৃত্তের হামলা” থানায় অভিযোগ দায়ের গোয়াইনঘাট প্রবাসী টাস্ট র কমিটি গঠন”সভাপতি বিলাল সম্পাদক লুৎফুর স্হানীয় সরকার নির্বাচন দলীয় প্রতিকে হবে- সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম Ntv ইউরোপের গোয়াইনঘাট প্রতিনিধি র নিয়োগ পেলেন কে,এ,রাহাত সকাল….. মেহেরুন নেছা সুমি গোয়াইনঘাটে একাধিক মামলার পলাতক আসামী জহির পুলিশের হাতে আটক জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির সাথে ইমা-লেগুনা মালিক সমিতির মতবিনিময় সভা গোয়াইনঘাট অবসর প্রাপ্ত শিক্ষক নাসির উদ্দিনের মৃত্যু”বিভিন্ন মহলের শোক ডায়াবেটিস থেকে দাঁতের রোগ ফলমূল চাষ করে স্বাবলম্বী শারীরিক প্রতিবন্ধী গোয়াইনঘাট র দিদারুল আলম
জকিগঞ্জে সরকারি চাল লুটের নেপথ্যে আওয়ামী লীগ নেতা

জকিগঞ্জে সরকারি চাল লুটের নেপথ্যে আওয়ামী লীগ নেতা

সিলেটের জকিগঞ্জে ওএমএস’র চাল আত্মসাতের উদ্দেশ্যেই কালীগঞ্জ বাজারে নিয়ে গিয়েছিল ডিলাররা। মিল মালিক, ট্রাক চালকরাও সম্পৃক্ত ছিলো এতে। আত্মসাতের ঘটনা আড়াল করতেই চালানো হয় লুটপাটের নাটক। স্থানীয় এক আওয়ামী লীগ নেতার যোগসাজশে চাল আত্মসাত করা হচ্ছিলো বলে অভিযোগ পাওয়া গেছে।

গত ২৬ এপ্রিল জকিগঞ্জ উপজেলার কালিগঞ্জ বাজারে লুকিয়ে গোডাউনে মজুদকালে চাল ভর্তি একটি ট্রাক আটক করে স্থানীয় জনতা। এরপর আচমকা ট্রাক থেকে সরকারের খাদ্যবান্ধব ওএমএস কর্মসূচির এসব চাল লুটের ঘটনা ঘটে। এ ঘটনায় এক মিল মালিকসহ ৮ জনকে আসামি করে মামলা করা হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, খোলাবাজারে ১০ টাকা কেজি দরে বিক্রির এই চাল সিলেট থেকে ট্রাক যোগে সরাসরি জকিগঞ্জ নিয়ে যাওয়ার কথা থাকলেও নিয়ে যাওয়া হয় কালিগঞ্জ বাজারে। কালিগঞ্জ বাজারের এক গুদামে চালগুলো লুকিয়ে রাখার সময় জনতা আটক করে। এ সময় চাল আত্মসাতের ঘটনা আড়াল করতে লুটপাট চালানো হয়। জকিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক সওদাগর সেলিমের যোগসাজশে চাল আত্মসাতের চেষ্টা চালানো বলে অভিযোগ পাওয়া গেছে। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছেন সেলিম।

তবে ২৬ এপ্রিল লুটপাটের ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আওয়ামী লীগ নেতা সওদাগর সেলিমের মালিকানাধীন মার্কেটের গুদাম থেকে ১৫ বস্তা চাল উদ্ধার করে।

বিজ্ঞাপন

এ বিষয়ে সওদাগর সেলিম বলেন, আমার গুদাম থেকে চাল উদ্ধার হলেও আমি গুদামটি ডিলার জয়নাল আহমদের কাছে ভাড়া দিয়েছি। তাকে পুলিশ গ্রেপ্তারও করেছে।

এদিকে, এখন পর্যন্ত লুট হওয়া সব চাল উদ্ধার করতে পারেনি পুলিশ। সুত্রে জানা যায়, ডিলাররা ব্যংকে ৬৮৪ টি বস্তা চালের মূল্য জমা দিলেও ঘটনাস্থল থেকে পুলিশ উদ্ধার করেছে ৩৪৬ বস্তা বাজার। যদিও গ্রেপ্তারকৃত আসামীরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে ট্রাকে ৫৭০ বস্তা চাল ছিলো। ফলে এখনও ১১৪ বস্তা চাল উদ্ধার করা সম্ভব হয়নি।

চাল আত্মসাতের চেষ্টা ও লুটপাটের ঘটনায় জকিগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রুমানা আফরোজ বাদী হয়ে জকিগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন। মামলায় সিলেটের গোটাটিকর বিসিক শিল্পনগরীর মেসার্স মেঘনা অটো রাইস মিলের সত্ত্বাধিকারী শফিকুল ইসলামসহ ৮ জনকে আসামি করে মামলা করা হয়েছে। অপর আসামিরা হলেন- ডিলার আব্দুল মুকিত, ডিলার জয়নাল আহমদ, আব্দুল আজিজ, ট্রাকচালক কামরুল ইসলাম, সইফ উদ্দিন, দেলওয়ার হোসেন ও বিপ্লব আহমদ। ইতোমধ্যে এদের গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে পুুলিশ।

 

মামলার এজাহারে বাদী রুমানা আফরোজ উল্লেখ করেন, ডিলারদের বিক্রয়কেন্দ্রে চাল পৌঁছে দেয়ার কথা থাকলেও মেঘনা রাইস মিলের মালিক শফিকুল ইসলাম ও আটক অন্যান্য ডিলারসহ অপরাপর আসামিদের পরস্পর যোগসাজসে কালিগঞ্জ বাজারের চাল ব্যবসায়ী আব্দুল মুকিতের চালের আড়তে ও আওয়ামীলীগ নেতা সেলিম সওদাগরের নিয়ন্ত্রণাধীন জয়নাল আহমদের চালের গুদামে অবৈধভাবে চাল মজুদ করেছিলেন। আটককৃত আসামিদেরকে জিজ্ঞাসাবাদে চালানে বর্ণিত চালের বস্তার ব্যাপারে কোন সদুত্তর দিতে পারেনি। তারা একেকজন একেক কথা বলছেন। আসামিরা খাদ্য অধিদপ্তরের চাল সিন্ডিকেট করে অবৈধভাবে বিক্রিয়ের জন্য ট্রাকে করে কালিগঞ্জে এনে মজুদ করেছিলো বলে উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ বলেন, সরকারি এই চাল জকিগঞ্জে আসার কথা আমি জানতামই না। এমন কি আমার উপজেলা খাদ্য অফিসও জানতো না। এগুলো গোপনে নিয়ে আসা হয়েছে।

সিলেট জেলা খাদ্য নিয়ন্ত্রক মনোজ কান্তি দাস চৌধুরী বলেন বলেন, সমগ্র বিষয় টি তদন্ত করার জন্য আমরা তিন জন প্রথম শ্রেণীর অফিসার দিয়ে তদন্ত কমিটি গঠন করেছি। এর সঙ্গে মিলার বা ডিলার যেই জড়িত হোক তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেট জেলা পুলিশের জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুদিপ্ত রায় বলেন, যার নির্দেশে চাল লুট করা হয়েছে আমরা তাকে খুঁজছি। এ বিষয়ে তদন্ত করা হচ্ছে। আশা করি তদন্তের মাধ্যমে সব বেরিয়ে আসবে।





© All rights reserved © 2019 Gowainghatprotidin
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ