রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ১২:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গোয়াইনঘাটে ইউআরসির ৩লক্ষ ৯৪হাজার টাকা আত্মসাৎ’র পায়তারা..! সমালোচনার ঝড় অস্তিত্ব সংকটে গোয়াইনঘাট ছাত্রলীগ! অনুপ্রবেশকারী ও বিবাহিতদের দখলে ৩ নং পূর্ব জাফলং ছাত্রলীগ : ত্যাগী কর্মীরা পদ বঞ্চিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ করলেন জাফলংয়ের সুমন ডৌবাড়ী ইউনিয়ন প্রবাসী কল্যাণ ট্রাস্টের কমিটি গঠন”সভাপতি এনামুল’সম্পাদক আরিফ গোয়াইনঘাট ভূয়া সাংবাদিক তানজিল র প্রতারনা অনিশ্চিত দিন যাপন #মেহেরুন নেছা সুমি ডৌবাড়ী প্রাথমিক বিদ্যালয় সীমানা প্রাচীর নিয়ে দ্বন্ধের নিষ্পত্তি নিজ প্রতিষ্ঠানের সামনে সমাহিত মুফতি আব্দুর রহমান ক্বাসীমির লাশ”শোকে কাতর গোয়াইনঘাট মুফতি আব্দুর রহমান ক্বাসীমির ইন্তেকাল, বিভিন্ন মহলে শোক পাথররাজ্য পরিদর্শনে মন্ত্রী পরিষদ সচিব মো: কামাল হোসেন পানি পানের উপকারিতা” ডা.লোকমান হেকিম। লেঙ্গুড়া ইউপি নির্বাচনে নতুন চমক যুবনেতা আব্দুল মন্নান দুজনই সব বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটি গঠন এইচএসসি না অটো পাশ- সুমাইয়া আক্তার চলে যাওয়া মেহেরুন নেছা সুমি দয়ামীর ইউনিয়ন নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী সাঈদ আহমদ বর্ষাতে তোমাকে দেখি #মেহেরুন নেছা সুম পদ্ম দিঘি -মেহেরুন নেছা সুমি গোয়াইনঘাটে যুবকের উপর দুর্বৃত্তের হামলা” থানায় অভিযোগ দায়ের গোয়াইনঘাট প্রবাসী টাস্ট র কমিটি গঠন”সভাপতি বিলাল সম্পাদক লুৎফুর স্হানীয় সরকার নির্বাচন দলীয় প্রতিকে হবে- সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম Ntv ইউরোপের গোয়াইনঘাট প্রতিনিধি র নিয়োগ পেলেন কে,এ,রাহাত সকাল….. মেহেরুন নেছা সুমি গোয়াইনঘাটে একাধিক মামলার পলাতক আসামী জহির পুলিশের হাতে আটক জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির সাথে ইমা-লেগুনা মালিক সমিতির মতবিনিময় সভা গোয়াইনঘাট অবসর প্রাপ্ত শিক্ষক নাসির উদ্দিনের মৃত্যু”বিভিন্ন মহলের শোক ডায়াবেটিস থেকে দাঁতের রোগ ফলমূল চাষ করে স্বাবলম্বী শারীরিক প্রতিবন্ধী গোয়াইনঘাট র দিদারুল আলম
নতুন রুপে ওসমানী যাদুঘর

নতুন রুপে ওসমানী যাদুঘর

একচালা একটি টিনের ঘর। বাহির থেকে চোখ দিয়ে থাকালে মনে হত কারো পুরাতন আমলের একটি বসত বাড়ী। বুঝার তেমন কোন উপায় ছিল না মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল আতাউল গণি ওসমানীর নামে এটি একটি জাদুঘর। যে যৌবন নিয়ে যুদ্ধে নেমে সিলেটের ওসমানী মক্তিযুদ্ধের বিজয় ছিনিয়ে এনেছিলেন, সেই যৌবনের মত উন্নয়নের ছোঁয়া লেগেছে তাঁর নামে প্রতিষ্টিত এই জাদুঘরে। সন্ধ্যা বেলায় ওসমানী জাদুঘর এখন আলোয় আলোকিত হয়ে উঠে। সিলেটের একমাত্র এই জাদুঘর এখন দেখতে মনে হয় যেন এ এক অপরুপ নাদনিক বাড়ী।

সিলেট নগরীর নাইওরপুলে অবস্থিত ওসমানী জাদুঘর। সিটি কর্পোরেশন নগরীর চলমান উন্নয়নের কাজের জন্য ওসমানী জাদুঘরের পুরনো সীমানা দেয়াল ভেঙ্গে ফেলা হয়েছে। সেই সাথে তারা নগরীর সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে নির্মাণ করেছে নান্দনিক ডিজাইনের একটি গেট। নানা কারুকার্য দিয়ে রাস্তার পাশে সিসিক তৈরী করে দিয়েছে সীমানা দেয়াল। সব মিলিয়ে নতুন গেট আর ডিজাইন দিয়ে নির্মিত দেয়ালের কারণে ওসমানী জাদুঘরে যেন লেগেছে উন্নয়নের ছোঁয়া। এখন দিনের বেলায়ও দেখতে মনোরম লাগে এই জাদুঘরটি। আর সন্ধ্যা বেলা যখন নানা রকমের বাতি দিয়ে প্রজ্বলিত করা হয় তখন দর্শনার্থীদের মাঝে লাগে এক অন্যরকম অনুভূতি।

জাদুঘর সুত্রে জানা গেছে, নতুনভাবে নির্মিতি গেটের আনুষ্টানিক উদ্ভোধন করবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। তবে দিন-তারিখ এখনো ঠিক করা হয়নি।

ওসমানী জাদুঘরের সহকারী সংরক্ষক মো. জিয়ারত হোসাইন খান সাংবাদিকদের জানিয়েছেন, সিটি কর্পোরেশনের এই উন্নয়ন ছাড়াও সরকারীভাবে জাদুঘরটিতে এক বছরে ব্যাপক উন্নয়ন করা হয়েছে। এসব উন্নয়নের ফলে সিলেটের একমাত্র এই জাদুঘরে পূর্বের তুলনায় বেড়েছে অনেক দর্শনার্থী।

ওসমানী জাদুঘরে দর্শনার্থীদের নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি ক্যামেরা। দর্শনার্থীদের জন্য ফ্রি ইন্টারনেট ব্যবস্থাও রাখা হয়েছে। জাদুঘরের সামনের খোলা জায়গায় লাগানো হয়েছে নতুন নতুন ফুল গাছ। নতুন ফুল গাছে সজ্জিত করা হয়েছে পুরো সামনা। এক চালা টিনের ঘরের উপর লাল রঙ দিয়ে অনেকটা নতুনত্বের আবহ তৈরী করা হয়েছে।

এছাড়া আরসিসি ঢালাই দিয়ে একটি রাস্তা নির্মাণ করা হয়েছে। বসানো হয়েছে কাঁটাতারের বেড়াও। আর এই উন্নয়নে সরকার ব্যয় করেছে ২৬ লাখ টাকা।

সপ্তাহের রবি, সোম, মঙ্গল ও বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত খোলা রাখা হয় এটি। আর শুক্র ও শনিবার বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকে জাদুঘরটি। প্রতি বৃহস্পতিবার থাকে বন্ধ।

মুক্তিযুদ্ধের এ সর্বাধিনায়কের বাড়ী সিলেটের ওসমানীনগর উপজেলায়। তাঁর মৃত্যুর পর স্মরণীয় করে রাখতে এই জাদুঘরটি নির্মাণ করা হয়েছিল। তাঁর জীবদ্ধসায় ব্যবহিত অনেক জিনিষপত্র সংরক্ষিত আছে জাদুঘরটিতে। রয়েছে নানা রকমের বইপুস্তক। সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এই জাদুঘরের কয়েকটি পদে কাজ করেন ৯জন লোক।





© All rights reserved © 2019 Gowainghatprotidin
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ